QnA Zone

Drop your questions in comment section. We will answer it for you.

18 Comments

  1. Are "Unofficial" phones still viable to buy in Bangladesh?

    ReplyDelete
    Replies
    1. The most recent update is the authority decided not to deactivate the unofficial phones considering the trouble of consumers and stated that it was their fault to begin with not being able to control the border.

      That's it for now. No phones are getting deactivated, for now. But for how long they'll consider it, no one knows.

      Delete
  2. Why Graphics card's price so high? And when this price will reduce??

    ReplyDelete
    Replies
    1. Prices are high because:
      1. Global chip shortage
      2. Supply chain breakdown due to pandemic
      3. Increased demand and scalping

      When can we expect prices to come down?
      It's very hard to tell because the shortage is ongoing. However we can expect prices to come down by end of 2022 or early 2023.
      Since companies love to milk us consumers, a good indicator of increased supply would be announcement of next gen graphics cards by Nvidia or AMD.

      Delete
  3. How to download Spotify song ?November 15, 2021 at 9:49 PM

    In the past I used Telegram's various Spotify bot to download Spotify music. But All of them seem to be inefficient RN...

    Care to help out ...?

    ReplyDelete
    Replies
    1. You can use "SpotiFlyer" app (available on F-droid). Some English songs are not downloadable due to hardcore copyright issues or something else(idk). But you won't face problems regarding Hindi or Bangla or other language songs (afaik).

      OR,
      You can either use this https://github.com/Footsiefat/zspotify or this one https://github.com/Rafiuth/Soggfy both can download untouched OGG from spotify but works differently. In case of the second one, you have to play the whole song. You need to have a premium account to download 320kbps OGG.

      Delete
  4. What is the Cheapest Netflix subscription option available in Bangladesh (BD)??

    ReplyDelete
    Replies
    1. try Daraz, few of my friends using it. If you want a link you can reply me back. Thank you.

      Delete
  5. Hello, I wanted to know if there is any virtual server provider in Bangladesh.

    I basically need to run a script for 3-4 days. Any kind of suggestion that may help me achieve this would be awesome.

    ReplyDelete
  6. পাসপোর্ট অফিসে কোন কাগজ প্ত্র নিতে হবে?

    ReplyDelete
    Replies
    1. * সামারি এর প্রিন্ট
      * পুরো ফর্ম(৩ পেইজ) এর প্রিন্ট
      * এ চালান এর প্রিন্ট
      * NID এর ফটোকপি + Main Copy
      * ভার্সিটি আইডি কার্ডের ফটোকপি
      * এছাড়াও সাথে বাসা ভাড়ার চুক্তিপত্রের ফটোকপি নিয়ে যাবেন। চুক্তিপত্র করা না থাকলে একটা বানিয়ে নিয়ে যান। শুধু বিদ্যুৎ বিল নিলে উত্তরা অফিসে প্রায় সময়ই ঝামেলা করে। এজন্য সর্বাত্বক প্রস্তুতি নিয়ে যান।

      NB: NID আর প্রফেশন প্রুফের কাগজ ছাড়া এডিশনাল কাগজ কি চাবে RPO টু RPO ভ্যারি করে। সব থেকে ভালো হয় যদি আপনি যে RPO তে জমা দিবেন সেখানে খোঁজ নিন। সকল ইনফো অবশ্যই ঠিক করে Fill up করবেন। এর পরে পুলিশ কল দিবে ইনফরমেশন রিচেক করার জন্য। তাড়াহুড়া না থাকলে কোনো টাকা দিবেন না। বলবেন স্টুডেন্ট।

      Delete
  7. শাহরিয়ার হাসান সৈকতDecember 4, 2021 at 11:19 PM

    হিসু করার সময় শরীর ঝাঁকি দিয়ে ওঠে কেনো??

    ReplyDelete
    Replies
    1. প্রস্রাব করার পর পুরুষের শরীর ঝাঁকি দেয়, সেটা শরীরের একটা স্বাভাবিক কার্য। কারন আমরা জানি- পুরুষের পুরুষাঙ্গ দুই কাজ , ইউরিনেশন ও জননাঙ্গ । তাই এক কার্য করতে গেলে আরেক কার্যের গেট বন্ধ করা লাগে। তাই প্রস্রাবের রাস্তার মাঝে সেই গেট বা ইউরেথ্রাল ভাল্ভ থাকে । যখন প্রস্রাব শেষ হয় , তখন ঐ ভাল্ভ ক্লোজ হয় এবং ইউরেথ্রাল অবশিষ্ট ইউরিনকে বের করতে পুরো শরীরের একটা মিনিমাম খিঁচুনি ভাব হয় । প্রস্রাবের বেগ থাকলে সেইবার বেশী হয় এমন। যা আমাদের অটোনমিক নার্ভাস সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত। একে “পোস্ট মিকচুরিশন কনভালশন” ও বলা হয়ে থাকে। যা শরীরেরর জন্য খুবি স্বাভাবিক মেকানিজম।

      Delete
  8. পরীরা কি আসলেও সুন্দর হয়?

    ReplyDelete
    Replies
    1. ভাই, আপনি হয়তো ভাবছেন পরী মানেই সুন্দরী। আদৌও তা নয়। পরীরা সুন্দর এটা আমাদের নিছক কল্পনা মাত্র। আল্লাহ তায়ালা মানবজাতিকে সবচেয়ে সুন্দর করে সৃষ্টি করেছেন। নিজের মধ্যে উত্তম গুণ নিয়ে আসুন। দেখবেন তখন আপনার চারপাশে সবই সুন্দর লাগতেছে।
      আরেকটা বিষয় খেয়াল করবেন, মানুষ ছাড়া আর সমস্ত প্রাণিতে আল্লাহ তায়ালা নারীর তুলনায় পুরুষকে সুন্দর করে সৃষ্টি করেছেন।

      Delete
  9. পৃথিবীতে ৮০০০ মিটারের বেশি উচ্চতার পাহাড় ক'টি ?

    ReplyDelete
    Replies
    1. ১৪ টি। সবচেয়ে উঁচু এভারেস্ট, তারপর K2 (পাকিস্তানে অবস্থিত), তারপর আমাদের কাঞ্চনজঙ্ঘা, নেপালের লোৎসে, মাকালু ইত্যাদি। কিন্তু এই ১৪ টির মধ্যে সবচেয়ে ভয়ংকর পাহাড় কোনটি ? পর্বতারোহীদের মৃত্যুর হার ধরলে - নেপালের অন্নপূর্ণা (৩০%)। প্রত্যেক ৩ জন অভিযাত্রীর মধ্যে একজন আর বাড়ি ফেরেন না। খুব কাছাকাছি রয়েছে কাঞ্চনজঙ্ঘা। মৃত্যুর হার ২৯.১% (ভারতের দিক থেকে কাঞ্চনজঙ্ঘা অভিযান নিষিদ্ধ)। তারপর রয়েছে K2 (২২.৯%)।

      মৃত্যুর হারে K2-র খুব কাছাকাছি রয়েছে আরেকটি ৮০০০ মিটারের শৃঙ্গ - নেপালের ধওলাগিরি (২১.৯%)। বিখ্যাত বাঙালি পর্বতারোহী এবং এভারেস্ট জয়ী দেবাশিস বিশ্বাস কিছুদিন আগে সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে বেঁচে ফিরেছেন ধওলাগিরি থেকে। সেই অভিযানে দেবাশিস বাবুর সঙ্গী, আরেক বিখ্যাত বাঙালি পর্বতারোহী বসন্ত সিংহরায় ফ্রস্টবাইটে খুইয়েছেন পায়ের আঙ্গুলগুলো। সেই তুলনায় এভারেস্টে মৃত্যুর হার অনেক কম - মাত্র ১৪% ।

      এখনো পর্যন্ত পৃথিবীতে মাত্র ৩৪ জন পর্বতারোহী ১৪ টি ৮০০০ মিটারের সব কটি পাহাড়ের চূড়োয় উঠেছেন। কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি ? এই ব্যাপারে বিশ্বরেকর্ড একজন গোর্খার। ব্রিটিশ রয়াল আর্মির প্রাক্তন সেনাপতি নেপালের নির্মল পূর্জা-র। ২০১৯ সালে মাত্র ৭ মাসে, পর পর পৃথিবীর সবচেয়ে উঁচু ১৪টি পাহাড়ে উঠেছেন উনি - যা দেখে তাক লেগে গেছে তাবড় পর্বতারোহীর। এও সম্ভব ? এ লোকটা মানুষ না মেশিন ? যেখানে একটি ৮০০০ মিটারের পাহাড় চড়তে গড়ে সময় লাগে দু-মাস সেখানে ৭ মাসে ১৪ টা ৮০০০ মিটারের পাহাড়ে একজন মানুষ চড়ে কি করে ? এই লোকটার কি প্রাণের ভয় নেই ?

      নির্মল পূর্জা নিজেই বলেছেন "My biggest strength is - I have no fear" ! তার সেই ১৪টি পর্বত আরোহনের উপর নেটফ্লিক্স একটি ডকুমেন্টারী বানিয়েছে - 14 Peaks: Nothing Is Impossible ! এর মধ্যে সবচেয়ে মুগ্ধ হলাম ওনার কাঞ্চনজঙ্ঘা আর K2 চড়া দেখে। পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘায় উনি উঠলেন বেস ক্যাম্প থেকে একবারে এক দমে, সোজা চূড়ায় - যেখানে পৃথিবীবিখ্যাত পর্বতারোহীরা এটি ওঠেন ৪টি ক্যাম্প করে। প্রত্যেকটি ক্যাম্পে থেমে থেমে। যারা বাড়ির দো'তলায় উঠতে হাঁফিয়ে যান তারা ভেবে দেখুন- উনি একবারে চড়েছেন ২৮১৭ তলা !

      ওনার K2 অভিযান তো আরো রোমহর্ষক। পর্বত অভিযানে, প্রথমে শেরপারা পাহাড়ে চড়েন এবং তারা বরফের উপর দড়ি লাগিয়ে রুট ওপেন করেন। সেই দড়ি ধরে ধরে বাকিরা পাহাড়ে চড়েন। খারাপ আবহাওয়ার জন্য এবং হিমবাহ ভেঙে পড়ার ভয়ে K2তে শেরপারা দড়ি লাগিয়ে রুট ওপেন করতে পারছিলেন না। অভিযাত্রীরা যখন বাড়ি ফিরে যাবেন ঠিক করেছেন তখন নির্মল পূর্জা-র আবির্ভাব।

      উনি বললেন "দিনের বেলা সূর্যের তাপে বরফ গলে ধ্বস নামার সম্ভবনা। আমি উঠবো মাঝরাতে যখন ঠান্ডায় বরফ শক্ত।" সবাই বারণ করলেন কিন্তু কোনো কথা না শুনে, মাথায় লাগানো লাইটের টিমটিমে আলোয় রাত দুটোয় K2 র মতো প্রাণঘাতী পাহাড়ে চড়লেন নির্মল। একটি ভুল মানে সাক্ষাৎ মৃত্যু। বরফের উপর দড়ি লাগাতে লাগাতে উঠে গেলেন সোজা চূড়োয়। তার লাগানো সেই দড়ি ধরে K2 তে উঠলেন বাকি পর্বতারোহীরা - যারা বাড়ি ফিরে যাবার জন্য ব্যাগ গুছিয়ে ফেলেছিলেন। উপস্থিত শেরপারাও সেলাম ঠুকলেন নির্মলের সাহসকে।

      এই দুর্দান্ত ১৪ টি অভিযানের ক্লাইম্যাক্সটিও দুর্দান্ত। এভারেস্ট সহ ১৩টি ৮০০০ মিটারের পাহাড় চড়ে ফেলেছেন নির্মল। বাকি একটি - তিব্বতের শিশাপাংমা পর্বত। এটি চড়ার জন্য চীন সরকারের বিশেষ অনুমতি লাগে। চাইনিজ গভর্মেন্ট তো নির্মলকে কিছুতেই অনুমতি দেবে না। শেষবার শিশাপাংমা পর্বত চড়ার অনুমতি দেয়া হয়েছিল ২০১১ তে। দীর্ঘ ৮ বছর সেই পাহাড়ে কেউ চড়েনি। কোথায় কোন বরফে ফাটল ধরেছে কেউ জানে না। কিভাবে অনুমতি পেলেন নির্মল ? সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে। হ্যাঁ, ফেসবুক, ইনস্টাগ্রামের লক্ষ লক্ষ পাহাড়প্রেমীর কাতর অনুরোধের কাছে নতি স্বীকার করে শেষ পর্যন্ত চাইনিজ গভর্মেন্ট নির্মলকে শিশাপাংমা চড়ার অনুমতি দেয়। অতঃপর মধুরেণ সমাপয়েৎ !

      আর হ্যাঁ, নির্মল পূর্জা তার এই ১৪টি পর্বত অভিযানের প্রাথমিক খরচ জোগাড় করেছিলেন ইংল্যান্ডে নিজের বাড়ি বন্ধক রেখে। তাতে অবশ্য দুটি পাহাড়ে চড়ার খরচ-ও ওঠেনি। বাকি খরচের বেশিরভাগটাই জুগিয়েছিল সারা পৃথিবীর লক্ষ লক্ষ সাধারণ পাহাড়প্রেমী। কেউ পাঠিয়েছিল ৫০ টাকা, কেউ ১০০ টাকা !

      Delete