কিছু এডভান্স ওয়েবসাইট/Tools যেগুলো আপনাকে গবেষণার কাজে হেল্প করতে পারে

কিছু এডভান্স ওয়েবসাইট/Tools যেগুলো আপনাকে গবেষণার কাজে হেল্প করতে পারে-

${tocify}

১। typeset.io

রিসার্চ পেপার পড়ার সময় অনেক কিছু আমরা বুঝতে পারি না। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলস আপনাকে প্রত্যেকটা লাইন ধরে ধরে বুঝিয়ে দেবে। হয়তো আপনি জানতে চান এই গবেষণা পত্রটির প্র্যাকটিক্যাল কি implication রয়েছে ; এই AI টুলসটি মুহূর্তের মধ্যে আর্টিকেলটি এনালাইসিস করে মুহূর্তের মধ্যে তা জানিয়ে দেবে। এছাড়াও আপনার Manuscript এখানে নিয়ম অনুযায়ী আপলোড দিলে ; জার্নালের ফরমেটে আউটপুট নিতে পারবেন। 'Research Help Bangladesh' গ্রুপে এই টপিকে একটা ভিডিও দেওয়ার ইচ্ছা আছে।

২। wosonhj

লেটেস্ট আর্টিকেল কিংবা এমন কিছু আর্টিকেল থাকে যেগুলো কোন কৌশল অবলম্বন করেই ডাউনলোড করা যায় না। এই ওয়েবসাইটটি হচ্ছে আমাদের জন্য শেষ ভরসা।

সাইন আপ করবেন এবং প্রতিদিন এই ওয়েবসাইটে জাস্ট একবার করে ভিজিট করবেন। এতে করে আপনি কিছু পয়েন্ট পাবেন ; যেগুলো দিয়ে প্রিমিয়াম আর্টিকেল ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। মজার বিষয় হচ্ছে- আপনি হেল্প 4-5 মিনিটের মধ্যেই কেউ না কেউ আর্টিকেলটি পাঠিয়ে দেবে। Science hub Mutual Aid community এর মাধ্যমে যেকোনো রিসার্চ আর্টিকেল ডাউনলোড করা যাবে। এটা নিয়ে আমি একটি ভিডিও বানিয়েছি ; যেটা কমেন্ট বক্সে দিয়ে দিচ্ছি।

৩। Anna's Archive

Z-library এর বিকল্প ওয়েবসাইট;যেখানে ৮ কোটি রিসার্চ আর্টিকেল, ১ কোটিরও বেশি বই , লাখ লাখ ম্যাগাজিন এবং আরো অন্যান্য ডকুমেন্ট রয়েছে।

৪। ChatGPT

ChatGPT একটি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল যা তৈরি করেছে OpenAI নামে একটি সংস্থা।ধরুন আপনি যে বিষয়ে গবেষণা করছেন সেই বিষয়ের সাথে সম্পর্কিত ভালো ভালো বইয়ের নাম জানতে চান। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনাকে মুহূর্তেই বইয়ের নাম সাজেস্ট করবে। এছাড়াও হয়তো জার্নালে আর্টিকেল সাবমিট করবেন ; আপনার একটি নমুনা কভার লেটার দরকার। সেটিও মুহূর্তেই তৈরি করে ফেলতে পারবেন। তবে মাথায় রাখতে হবে, গবেষণা আর্টিকেল লিখার ক্ষেত্রে কোন টেক্সট ChatGPT থেকে নেওয়া যাবে না। এই কোম্পানি সম্প্রতি নতুন একটি টুলস এনেছে যেটি AI Generated text কে identify করতে পারবে। অনেকটা 'সর্প হইয়া দংশন করো ওঝা হইয়া ঝাড়া'।

৫। Diagram.net, creatly, Canva, mindmup

এই অংশগুলোতে অনেক সময় ডায়াগ্রাম বা চিত্র আঁকতে হয় । মাইক্রোসফ্ট ওয়ার্ডে যদিও চিত্র অঙ্কন করা যায় , তবে সেটি সুন্দর হয়না । আপনারা চাইলে Diagram.net, creatly, Canva এই ওয়েবসাইট গুলো থেকে মুহূর্তেই কাঙ্খিত ডায়াগ্রাম তৈরি করে নিতে পারবেন।

৬। Researchrabbitapp/Connnectedpaper

যেকোনো রিসার্চ আর্টিকেল এখানে আপলোড দিলে অটোমেটিক সিমিলার লিটারেচার সাজেস্ট করবে এবং সেগুলোর real-time এনালাইসিস পাওয়া যাবে । এছাড়াও প্রত্যেকটা গবেষণায় ব্যবহৃত রেফারেন্সগুলোর সাইটেশন এনালাইসিস etc. ফিচার আছে।

Post a Comment

Previous Post Next Post