The meaning of Vaccine Efficiency (Explained)

What is placebo vaccine?

ফাইজারের করোনা ভ্যাক্সিন 95% কাজ করে- এর অর্থ কী? 

Vaccine Efficacy হলো ঝুঁকির পার্থক্য। সহজ কথায় 95% Efficacy মানে হলো, যারা ভ্যাক্সিন নেয়নি তাদের থেকে যারা নিয়েছে তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি 95% কম (নিয়ন্ত্রিত পরীক্ষণ পরিবেশে)।

Pfizer এর আসল হিসাবটাই বলতে পারি। 21830 কে ভুয়া ভ্যাক্সিন দিয়েছে (placebo)। 21830 জনকে আসল ভ্যাক্সিন দিয়েছে। যারা ভুয়া ভ্যাক্সিন নিয়েছে তাদের ভেতর আক্রান্ত হয়েছে 162 জন। যারা আসল ভ্যাক্সিন নিয়েছে তাদের ভেতর আক্রান্ত হয়েছে 8 (আট) জন।
ভুয়া ভ্যাক্সিন নিলে আক্রান্ত হওয়ার ঝুঁকি 162/21830=0.0074 = 0.74%
আসল ভ্যাক্সিন নিলে আক্রান্ত হওয়ার ঝুঁকি 8/21830=0.0004 = 0.04 %
আসল ভ্যাক্সিন নিলে ভুয়া ভ্যাক্সিনের তুলনায় ঝুঁকি কমবে = (0.74 – 0.04) / 0.74 = 0.946 = 94.6 % ≈ 95 %

সূত্র: What Does 95% Effective Mean? Teaching the Math of Vaccine Efficacy, New York Times, Dashiell Young-Saver, Dec 13, 2020.

সংযুক্তি:
১) ভুয়া ভ্যাকসিন কেন দেয়? 
ভুয়া ভ্যাকসিন মানে হলো সেখানে আসলে কোনো ভ্যাকসিন নেই। ভুয়া ঔষধ বা ভুয়া ভ্যাকসিন (placebo) কিছু কিছু ক্ষেত্রে কাজ করে। এটাকে Placebo effect বলে। কেন কাজ করে, সেটা এখনও বিজ্ঞানীরা পুরোপুরি জানেন না। তো, নতুন ভ্যাক্সিন বা নতুন ঔষধ কতটুকু কাজ করে সেটা পরীক্ষা করা জন্য সবসময় দেখা হয়, ঔষধ বা ভ্যাক্সিনটা কী আসলেই তার উপাদানের জন্য কাজ করছে নাকি Placebo Effect এর কারণে এমনি এমনি কাজ করছে। তাই একটা দলকে ভুয়া ঔষধ/ভ্যাকসিন দেয়, আর আরেকটা দলকে দেয় আসলটা। তারপর এদের ভেতর তুলনা করে দেখা হয় ভুয়াটার তুলনায় আসলটা কতখানি কার্যকরী।
২)  যাদেরকে ভুয়া ভ্যাকসিন দেয়া হয় তারা কি জানে? 
উঁহু, নাহ! যারা পাচ্ছে তারা তো জানেই না, যারা দিচ্ছে তারাও জানে না। শুধু একটা কম্পিউটার র‍্যান্ডমভাবে ঠিক করে দেয় কে কোনটা পাচ্ছে। একটা কোড তৈরি করে দেয় সে। সেই কোড অনুসারে মানুষকে ঔষধ নির্ধারণ করে দেয়া হয়। পরে গিয়ে ঐ কোড দেখে বুঝে নেয়া হয়, কে কোনটা পেলো। আগ্রহীরা Double Blind, Randomized, Placebo-Controlled Trial নিয়ে পড়তে পারেন।

From the Timeline: Chamok Hasan Vai

1 Comments

Previous Post Next Post